Friday, July 3, 2020

ভারত ৩৩.৪৪ বিলিয়ন ডলারে ৩৩ টি রাশিয়ান যুদ্ধবিমান কিনছে (India to buy 33 Russian fighter jets)

India to buy 33 Russian fighter jets


ভারতের প্রতিরক্ষা মন্ত্রক (Indian defense ministry) জানিয়েছে, বিমান বাহিনীর লড়াইয়ের স্কোয়াডগুলোর সংখ্যা বাড়িয়ে তোলার জন্য ২১ টি মিগ -২৯ এবং ১২ টি এস -৩০ এমকেআই ক্রয় করা হয়েছে।

বৃহস্পতিবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রক পারমাণবিক-সশস্ত্র প্রতিবেশী চীনের সাথে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ৩৩ টি রুশ যুদ্ধবিমান ক্রয় ও ৫৯ টি যুদ্ধবিমানকে আধুনিক ও উন্নত করার বিষয়ে চুক্তি স্বাক্ষর করেছে। মিনিস্ট্রি অফ ডিফেন্স জানিয়েছে, ২১ টি মিগ -২৯ এবং ১২ টি এস -৩০ এমকেআই কেনার পাশাপাশি বিদ্যমান বিদ্যমান মিগ ২৯- কে উন্নীত করা হচ্ছে। ভারতীয় বিমানবাহিনীর লড়াইয়ের স্কোয়াড্রনগুলিকে "বৃদ্ধি" করা হচ্ছে।মন্ত্রক আরও বলেছে যে, তারা সামরিক বাহিনীর তিনটি শাখার জন্য ক্ষেপণাস্ত্র সিস্টেমের স্থানীয় বিকাশ এবং সেনাবাহিনীর জন্য গোলাবারুদ এবং পদাতিক যুদ্ধ বাহিনীকে উন্নত করার অনুমোদন দিয়েছে।

"আমাদের সীমান্ত রক্ষার জন্য সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করার প্রয়োজন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'স্বনির্ভর ভারত' করার আহ্বানের কারণে" ভারতের প্রতিরক্ষা সামর্থ্যকে আরও বাড়িয়ে তোলা হয়েছে বলে মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

এই ঘোষণাটি রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে মোদির ফোনালপের পর ভারতের পক্ষ থেকে ঘোষনাটি দেওয়া হয়েছে।

রাশিয়া - ভারতের বৃহত্তম অস্ত্র সরবরাহকারী

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গত মাসে মস্কোতে  ৭৫ তম বিজয় দিবসের কুচকাওয়াজে অংশ নিতে মস্কো সফর করেছিলেন। যা দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানিটির বিরুদ্ধে সোভিয়েতের বিজয় চিহ্নিত হওয়া উপলক্ষে পালিত হয়।

রাশিয়া (Russia) নয়াদিল্লির শীতল যুদ্ধের মিত্র ছিল এবং ভারতের বৃহত্তম অস্ত্র সরবরাহকারী দেশ।

2018 সালে, দুই দেশ মার্কিন নিষেধাজ্ঞার হুমকি সত্ত্বেও 5.4 বিলিয়ন ডলারের একটি চুক্তিতে এস -400 রাশিয়ান ক্ষেপণাস্ত্র সিস্টেম সরবরাহের জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করেছে।

২০১৬ সালে ফ্রান্সের সাথে "উড়তে প্রস্তুত" শর্তে ফ্রান্সের সাথে স্বাক্ষরিত $ ৮.৭৮ বিলিয়ন ডলারের চুক্তির অংশ হিসাবে অর্ডার করা ৩৬ টি রাফালে যুদ্ধবিমানের প্রথম ব্যাচের আগমনের অপেক্ষায় রয়েছে ভারত, তারা ফ্রান্সে তৈরি করবে।

নয়াদিল্লি আশা করছে যে এই মাসের শেষের দিকে চার থেকে ছয়টি রাফালে বিমান ভারতে পৌঁছাবে।

সেনাবাহিনীকে আধুনিকীকরণের সাথে সাথে দক্ষিণ এশীয় এই দেশ বিশ্বের বৃহত্তম অস্ত্র আমদানিকারক দেশে পরিণত হয়েছে।

প্রতিরক্ষা বিশ্লেষক রাহুল বেদী বলেছিলেন, রাশিয়ান বিমানের অধিগ্রহণটি বিমান বাহিনীর নিষ্ক্রিয় হওয়া ফাইটার স্কোয়াড্রন সংখ্যা বাড়িয়ে তুলবে, যা অনুমোদিত মোট ৪২ থেকে ২৮ এ নেমে এসেছে। একটি স্কোয়াড্রনে ১৮ টি বিমান রয়েছে।

বেডি দ্য অ্যাসোসিয়েটেড প্রেস সংবাদ সংস্থাকে জানিয়েছে, 12 টি এস -30 এমকেআইগুলি ভারতের রাষ্ট্রায়ত্ত হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের লাইসেন্সের আওতায় নির্মিত হবে।

0 comments:

Post a Comment