Wednesday, June 17, 2020

রাঁচি স্বপ্ন ময় দুনিয়ার হাতছানি। (Ranchi is the world's dreamy world)

ranchi


ঝাড়খণ্ড রাজ্যকে বিহার থেকে উৎকীর্ণ করা হয়েছে। এই রাজ্য ভূগর্ভস্থ খনিজ পদার্থের প্রাচুর্য ও ভারতের (India) সবচেয়ে ভারী শিল্পের জন্য অত্যন্ত বিখ্যাত।ছোটনাগপুর মালভূমির অরণ্যলিপ্ত পথে অবস্থিত ঝাড়খণ্ডকে যথাযোগ্যভাবে “ছোটনাগপুরের রাণী” বলে অভিহিত করা হয়।এই রাজ্যের হরপ্পা সভ্যতার মত পুরাতন এক সমৃদ্ধ ইতিহাস রয়েছে। হাজারি বাগে হরপ্পা মৃৎশিল্পের আবিষ্কার তার প্রাচীনত্বের জন্য বিখ্যাত। এই অঞ্চল ভারতের (India traveling)স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বিরসা মুন্ডার বীরত্বপূর্ণ কিংবদন্তী এখনও প্রতিটি মানুষের স্মৃতিতে জীবিত।

ঝাড়খণ্ড ভারতের এক অন্যতম কনিষ্ঠ রাজ্য।পূর্বে এই রাজ্যটি বিহার রাজ্যের অংশ ছিল।রাজ্যের রাজধানী রাঁচি (Rahchi) পূর্বে বিহারের গ্রীষ্মকালীন রাজধানী ছিল।নবীন রাজ্য হলেও, ঝাড়খণ্ড যাওয়া খুব একটা কঠিন নয়।বহু সংখ্যক শিল্পকেন্দ্র কৌশলগতভাবে ঝাড়খণ্ডে অবস্থিত এবং এক সুদৃঢ় যোগাযোগ ব্যবস্থা দ্বারা পরিবেশিত।

ভুটানের সেরা আকর্ষণীয় স্থান (Bhutan) 

ভারতের (India) পশ্চিম বঙ্গের রাজধানী কলিকাতার হাওড়া স্টেশন থেকে রয়েছে একাধিক এক্সপ্রেস ট্রেন। কয়েকদিনের জন্য ঘুরে আসতে পারেন পড়শি রাজ্যে রাজধানী রাঁচি থেকে।কলকাতা থেকে সড়ক পথে দূরত্ব ৪৫০ কিলোমিটারের মতো। তবে ভারতে ট্রেনজার্নি আরাম দায়ক।সেই জন্য ট্রেনকেই আপনার যাত্রায় প্রথম পছন্দের তালিকায় রাখতে পারেন।

কি কি দেখবেন রাঁচিতে (interesting thing in Ranchi)

১। রক গার্ডেন
২। কাঁকে ড্যাম
৩। টেগোর হিলঃকথিত আছে, রবীন্দ্রনাথ তাঁর বিশ্ববিখ্যাত কাব্যগ্রন্থ ‘গীতাঞ্জলি’ রচনার কাজ শুরু করেছিলেন রাঁচির মোরাবাদি হিলে বসে, যা পরে টেগোর হিল নামে পরিচিত।
৪। হুড্রু জলপ্রপাত
৫। জগন্নাথ মন্দির
৬। পাহাড়ি মন্দির
৭। দেউরি মন্দির
৮। দশম জলপ্রপাত
৯। নক্ষত্র বন
১০। রাঁচি লেক
১১। সূর্য মন্দির
১২ বৈদ্যনাথ ধাম 


কীভাবে যাবেনঃ

হাওড়া থেকে শতাব্দী এক্সপ্রেস, রাঁচি ইন্টারসিটি, কিংবা রাঁচি-হাতিয়ার মতো একাধিক এক্সপ্রেস ট্রেন পেয়ে যাবেন। এছাড়াও সাঁতরাগাছি থেকে অজমের এক্সপ্রেসেও যেতে পারেন। সড়ক পথে কলকাতা থেকে রাঁচির দূরত্ব ৪৫০ কিলোমিটারের মতো। গাড়িতে দুর্গাপুর, ধানবাদ হয়েও যেতে পারে। তাড়াতাড়ি যেতে চাইলে কলকাতা থেকে ফ্লাইটেও traveling করে রাঁচি যেতে পারেন।

কোথায় থাকবেনঃ

রাঁচি (Ranchi) শহরে বিভিন্ন মানের অসংখ্য হোটেল রয়েছে। তাই থাকার ক্ষেত্রে অসুবিধা হওয়ার কথা নয়। তবে আগে থেকে অনলাইনে হোটেল বুকিং করে নিলে সুবিধে হবে।
১। হোটেল রিভার ভিউ
2।এম্বাসি হোটেল
৩।চাণক্য হোটেল
৪।ওমরান ভিলা 

পরিদর্শনের (Traveling) সেরা সময়ঃ ফেব্রুয়ারি থেকে এপ্রিল

0 comments:

Post a Comment