Sunday, June 14, 2020

রোহিঙ্গা শরণার্থী মালয়েশিয়ায় আশ্রয় চায় (Rohingya refugees seeking shelter in Malaysia)

Rohingya


মালয়েশিয়ায় 62 হাজারেরও বেশি রোহিঙ্গা রয়েছে, মায়ানমারের নিজ বাড়িতে নিপীড়ন থেকে পালিয়ে বেড়াচ্ছে কিন্তু স্থায়ীভাবে বসবাস করতে পারছে না। 45 বছর বয়সী শাজেন বিবি মায়ানমার থেকে মালয়েশিয়ায় চার বছর আগে তার ছয় সন্তানের সাথে একটি নৌকাতে করে উত্তাল সাগর পাড়ি দিয়ে জীবনকে হাতের মুঠোয় নীয়ে পালিয়ে এসেছিলেন।প্রাথমিকভাবে, তিনি রাখাইন রাজ্যের মংডু থেকে বিতাড়িত হন যদিও তিনি তার বাড়ি ছেড়ে যেতে অনিচ্ছুক ছিলেন।

শাজেন বিবি  স্মৄতিচারণ করে বলেন, "আমার গ্রামে, জীবন ভাল ছিল,আমরা ভালো ছিলাম,"এরপর মায়ানমারের সামরিক বাহিনী আমাদের জন্য জীবন কঠিন করে তুলতে শুরু করল।তারা হায়েনার মত আক্রমণ শুরু করলো।তারা আমাদেরকে মারধর করে, আমাদের বাড়িঘর পুড়িয়ে দেয় এবং আমাদের জমি নিয়ে যায়।আমাদের দুধের শিশুকে জলন্ত আগুনে নিক্ষেপ করে। "

শাজেন বিবি একজন রোহিঙ্গা, মিয়ানমারের একটি মুসলিম জাতিগত সংখ্যালঘু যাদের কে মূলত মায়ায়মার সেনাবাহিনী রাষ্ট্র থেকে তাড়িয়ে দিয়েছে। মায়ানমার সরকার তাদের প্রতিবেশী বাংলাদেশ থেকে অবৈধ অভিবাসী হিসেবে গণ্য করে এবং কয়েক দশক ধরে তাদের নির্যাতন করে আসছে।তার স্বামী তখন মালয়েশিয়ায় বাস করতে,একটি ভয় বিহিন ও হতাশা গ্রস্থ জীবন থেকে নিস্তার পাবার আশায় আদম পাচার কারী চক্রের মাধ্যমে মালেয়শিয়াতে এসে পৌছায়।

শাজেন বিবি স্মৄতিচারণ করেন যখন তার পরিবার ও অন্যান্য মানুষের সঙ্গে নৌকা উপর ছিল তখন সমুদ্র  ছিল রুক্ষ।নৌকাটি আবদ্ধ ছিল এবং সেখানে প্রচুর খাদ্য ও জল ছিল না।এক যাত্রী এই প্রতিকুলতার মাঝে বেঁচে ছিল না। "আমি ভয় পেয়েছিলাম। আমি ভাবলাম আমিও মারা যাব," বিবি বললেন।নৌকা টি থাইল্যান্ডের ভুখন্ডে ভিড়ে।সেখানে থেকে, মালয়েশিয়ায় স্থানান্তরিত হওয়ার আগে উদ্বাস্তুদের থাই মূল ভূখন্ডে নেয়া হয়েছিল।উত্তর মালয়েশিয়ায় কেদার রাজ্যের রাজধানী আলোর সেতারে বিবি ও তার সন্তানরা এসে আশ্রয় নেয়।

মালয়েশিয়ায় 62 হাজারেরও বেশি রোহিঙ্গা বাস করছে।কিছু বছর ধরে সেখানে আছে।অনেকের যাত্রা এখানে শেষ হয় কারণ থাইল্যান্ড থেকে মালয়েশিয়ায় বেশ কয়েকটি এন্ট্রি পয়েন্ট রয়েছে, যা প্রায়ই মায়ানমার থেকে ট্রানজিট রুট অংশ হিসাবে ব্যবহ্রত হয়। বিবির পরিবারটি শহরের বাইরে একটি গ্রামে একটি লম্বা কাঠের ঘর ভাড়া করে বসবাস করে।তার তিন সন্তান খরচ মেটানোর জন্য বাহিরে কাজ করে।কিন্তু কোন আইনগত অবস্থা ছাড়াই, তারা শুধুমাত্র ক্ষুদ্রাকৃতির কাজ করতে সক্ষম এবং শোষণের জন্য ঝুঁকিপূর্ণ।

মালয়েশিয়ার জাতিসংঘের শরণার্থী কনভেনশনের স্বাক্ষরকারী দেশ নয় এবং এভাবে শরণার্থীদের সুরক্ষা প্রদান করে না।শরণার্থীরা আইনত কাজ করতে পারে না বা সরকারী স্কুল যেমন পাবলিক স্কুলে ভর্তি হবার অধিকার পায় না।বিবি তার সন্তানের স্বাস্থ্য সমস্যার জন্য সবচেয়ে বড় উদ্বেগ আছেন। "এখন আমার স্বামী আর এখানে নেই, আমিও ভাবি যে আমি যদি চলে যাই তবে তাদের কী হবে।"

সব শরণার্থী গল্প নীরব হয়, তবে মালয়েশিয়ায় 17 বছর পর, 33 বছর বয়সী এনামুল্লা বিন শুনা মিয়া শেষপর্যন্ত তৃতীয় দেশ নিউজিল্যান্ডে চলে যাচ্ছেন । তার আশ্রয়ের আবেদন তৃতীয় প্রচেষ্টায় অনুমোদিত হয়।"আমি আবেদন করার পরিকল্পনা করিনি। আমি এখানে জীবনের সাথে আরামদায়ক ছিলাম, কিন্তু আমি আমার বাচ্চাদের সম্পর্কে ভাবি।আমরা যদি এখানে থাকি তাহলে তাদের ভবিষ্যতে কি ধরনের হবে?শুনা মিয়া বলেন।তিনি চান তাদের সন্তানদের, যাদের বয়স ছয় থেকে 11 বছর বয়সী, তাদের একটি শিক্ষা প্রতিষ্ঠান পেতে এবং তাদের স্বপ্ন পূরণের একটি সুযোগ দিতে।

"আমার বড় ছেলে পুলিশের চাকুরী নিতে চায়।দ্বিতীয় পুত্র প্রকৌশলী হতে চায়।এবং আমার কনিষ্ঠ কন্যা বলে যে সে একজন শিক্ষক হতে চায়। "

0 comments:

Post a Comment