Friday, June 19, 2020

টেস্ট ম্যাচে ১০ উইকেট শিকারী ক্যারিশ্মাটিক বোলার (Cricket star)



টেস্ট ক্রিকেট বরাবরই অভিজাত খেলা। আর এই টেস্ট ক্রিকেটে বরাবরই দাপট দেখিয়েছেন স্পিনাররা।টিকে থাকার লড়াইয়ে ব্যাটসম্যানেরা বেশিরভাগ ব্যর্থ হয়েছেন স্পিনের ঘুর্ণিতে। দুই ইনিংস মিলিয়ে সবচেয়ে বেশিবার ১০ উইকেট শিকার করার দাপট দেখিয়েছে খুব কম বোলার। এই বিরল ঘটনা জম্ম দেওয়ার সেরা পাঁচ জন বোলারের মধ্যে ২ জন শ্রীলংকান ও একজন ভারতীয় স্পিনার রয়েছে। মনে পড়ছে তাদের নাম। মনে না পড়লে পুরো টপিকটি পড়ুন।

৫) অনিল কুম্বলে (৮ বার)

সাবেক ভারতীয় অধিনায়ক অনিল কুম্বলে (Cricket star) এই ভিভি আই পি তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। একমাত্র ভারতীয় বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৬০০ টির বেশি উইকেট নিয়েছেন এই শান্ত ও ধীর গতি বিধ্বংসী বোলার। তিনি ১৩২ টি টেস্ট ম্যাচ খেলেছেন। মোট আটবার  দশ উইকেট শিকার করে। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে তিনি সব চেয়ে বেশী বার এই বিরল প্রতিভার স্বাক্ষর রাখেন। এছাড়া তিনি চির প্রতিদ্বন্ধী পাকিস্তানের বিরুদ্ধে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন।

৪) রঙ্গনা হেরাথ (৯ বার)

শ্রীলংকার প্রাক্তন বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ (Cricket star) যার নাম তৎকালীন জনপ্রিয় বোলার ছিলো। এই তালিকায় চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। যিনি তাঁর দলের হয়ে ১৯ বছর ক্রিকেট খেলে ৪৩৩টি উইকেট দখল করেন। শ্রীলংকান ক্রিকেটর অনেক চড়াই উৎড়াই এর স্বাক্ষী। ৯৩টি টেস্ট ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৯ বার ১০ উইকেট নিয়েছেন। শ্রীলংকান ক্রিকেটার দের মধ্যে দুই জন এই এলিট ক্লাবে স্থান করে নিয়েছেন। তিনি রিচার্ড হ্যাডলীর সাথে যৌথ ভাবে এই তালিকায় রয়েছে।


৩) রিচার্ড হ্যাডলি (৯ বার)

নিউজিল্যান্ডের প্রাক্তন ফাস্ট বোলার রিচার্ড হ্যাডলি (Cricket star) এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। তিনি একমাত্র নিউজিল্যান্ডের খেলোয়ার যিনি ফাস্ট বোলার হয়ে এই তালিকায় জায়গা করে নিয়েছেন।এই তালিকায় থাকা বাকি চার জনই স্পিনার। টেস্ট ক্যারিয়ারের তিনি ৪৩১টি উইকেট নেন। ৮৬টি টেস্ট ম্যাচে দুই ইনিংস মিলিয়ে সর্বমোট ৯ বার ১০ উইকেট নিয়েছেন।

২) শেন ওয়ার্ন (১০ বার)

শেন কেইথ ওয়ার্ন (জন্ম: সেপ্টেম্বর ১৩, ১৯৬৯) ভিক্টোরিয়ার ফার্নট্রি গুল্লি এলাকায় জন্মগ্রহণকারী বিখ্যাত ও সাবেক অস্ট্রেলীয় ক্রিকেটার। তাকে ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা বোলার হিসাবে ট্রিট করা হয়ে থাকে। ওয়ার্ন (Cricket star) একজন জেনুইন লেগ স্পিনার ছিলেন, সাথে লোয়ার অর্ডারে কার্যকরী ব্যাটিং করতেন। অস্ট্রেলিয়ার সুদর্শন কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। টেস্ট ক্রিকেটে দ্বিতীয় সর্বাধিক উইকেট শিকারী তিনি। ১৪৫টি টেস্ট ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ১০ বার ১০ উইকেট নিয়েছেন।

১) মুথাইয়া মুরালিধরন (২২ বার)

টেস্ট ক্রিকেটের বোলাদের মধ্যে মুকুটহীন সম্রাট। শ্রীলংকান টেস্ট ক্রিকেটে সর্বাধিক ৮০০টি উইকেট নিয়েছেন শ্রীলংকার কিংবদন্তি স্পিনার মুথাইয়া মুরালিধরন (Cricket star)। এমনকি সবচেয়ে বেশি বার ৫ উইকেট ও ১০ উইকেট নেওয়ার কৃতিত্বও রয়েছে তার। ১৩৩টি টেস্ট ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ২২ বার ১০ উইকেট নিয়েছেন।যিন ২য় পজিশনে আছেন শের্ন ওর্‍্যান যে লংকান এই ক্রিকেটার এর অনেক দূরে অবস্থান করছেন। ক্রিকেটের মাঠ থেকে এবার রাজনীতির ময়দানে কিংবদন্তী স্পিন বোলার মুথাইয়া মুরলীধরন। শ্রীলঙ্কার নর্দ্যান প্রভিন্সের গভর্নর বা রাজ্যপাল হতে চলেছেন তিনি। সে দেশের নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছেন।

0 comments:

Post a Comment