Thursday, June 25, 2020

গুগল এবং ফেসবুক আপনার সম্পর্কে কি জানেন(What Google and Facebook know about you)



একজন প্রযুক্তিবিধ, কনসালট্যান্ট এবং ওয়েব ডেভেলপার তার টুইটার একাউন্টে লিখেছে,গুগল এবং ফেসবুক স্মার্টফোন মালিক অনলাইন বা অফলাইন কি করে সব কিছু জানেন এবং তথ্যটি ডিভাইসটির ডেটা মুছে ফেললেও গুগল এবং ফেসবুক তা সংরক্ষিত রাখে।ডিলান কারারণ লিখেছেন "নিজেকে নির্দোষ করতে চান?" ফেসবুক এবং গুগল আপনার অনুমতি ছাড়া ঠিক কতটা দেখানো হবে।এটি উপলব্ধি করে না "।

 এখানে এর তালিকা থেকে একটি পয়েন্ট  নির্বাচন করা হলোঃ

আপনি আপনার ফোনটি চালু করলে Google আপনার অবস্থানটি সংরক্ষণ করে (যদি এটি চালু থাকে) এবং আপনি আপনার ফোনে Google ব্যবহার শুরু করার প্রথম দিন থেকে  টাইমলাইনে দেখাতে পারেন।

Google আপনার সমস্ত ডিভাইসগুলিতে অনুসন্ধান ডেটা একটি পৃথক ডেটাবেসে সঞ্চয় করে দেয়, তাই আপনি আপনার অনুসন্ধান ইতিহাস এবং ফোন ইতিহাস মুছে ফেলার পরও, Google শেষ পর্যন্ত সবকিছু সংরক্ষণ করে রাখে।এই ঝামেলা থেকে মুক্ত হতে সবকিছু মুছে নিতে হবে এবং তা আপনার সমস্ত ডিভাইস করতে থেকেই।

আপনার অবস্থান, লিঙ্গ, বয়স, শখ, কর্মজীবন, আগ্রহ, সম্পর্কের স্থিতি, সম্ভাব্য ওজন এবং আয় সহ আপনার তথ্য ভিত্তিক  একটি বিজ্ঞাপন প্রোফাইল তৈরি করে Google

Google আপনার ব্যবহৃত প্রতিটি অ্যাপ্লিকেশন এবং এক্সটেনশনের তথ্য সংরক্ষণ করে, আপনি কত ঘন ঘন তাদের ব্যবহার করেন, যেখানে আপনি তাদের ব্যবহার করেন, এবং যাদের সাথে আপনি যোগাযোগ করেন (আপনি কোনও ফেইসবুকের সাথে কথা বলছেন, কোন দেশের সাথে কথা বলছেন, আপনি কোন সময় যাবেন ঘুমানোর জন্য) সব তথ্য থাকে গুগলের কাছে।আপনার অনুমতি ছাড়াই গুগল তা ৩য় পক্ষের নিকটি বিক্রি করতে পারে।

গুগল আপনার সব ইউটিউব ইতিহাস সংরক্ষণ করে, যদি আপনি প্রগতিশীল, যদি আপনি ইহুদি, খৃস্টান বা মুসলিম হন, আপনি রক্ষণশীল হন, শীঘ্রই আপনি মা বাবা হতে চলেছেন কিনা তা জানতে পারে, ' যদি আপনি অ্যানোরিক্সিক হন তাহলে আপনি হতাশ বা আত্মহত্যা অনুভব করছেন সে তথ্য থাকবে গুগলের কাছে।গুগল আপনার সম্পর্কে সংরক্ষণ করে সব তথ্য ডাউনলোড করার একটি বিকল্প প্রস্তাব করে, "আমি এটি ডাউনলোড করার জন্য অনুরোধ করেছি এবং ফাইলটি 5.5 গিগাবাইট বড়, যা প্রায় তিন মিলিয়ন শব্দের দস্তাবেজ।

ফেসবুক (Facebook) আপনার সমস্ত তথ্য ডাউনলোড করার জন্য একটি অনুরূপ বিকল্প প্রস্তাব দেবে, প্রায় 600MB, যা প্রায় 400,000 শব্দ দস্তাবেজ হয়।

এতে আপনি যে বার্তাটি পাঠিয়েছেন বা পাঠানো হয়েছে তার প্রত্যেকটি ফাইল আপনি কখনও পাঠিয়েছেন, আপনার ফোনে সমস্ত পরিচিতি এবং আপনি যে সমস্ত অডিও বার্তা পাঠিয়েছেন বা পাঠানো হয়েছে সব কিছু থাকে ফেসবুকে।

ফেসবুকে (Facebook) আপনি যা পছন্দ করেছেন তার উপর ভিত্তি করে আপনি এবং আপনার বন্ধুরা কী বিষয়ে কথা বলছেন তার উপর ভিত্তি করে ফেসবুকে সেগুলি সংরক্ষণ করে।আপনার জন্য বিজ্ঞাপন দেখাতে পারে এবং সেই তথ্য সংরক্ষন করতে পারে।

কিছুটা নিখুঁতভাবে, তারা আপনার ফেসবুকে সর্বদা পাঠানো সমস্ত স্টিকার সংরক্ষণ করে।

তারা আপনার ফেসবুক লগ ইন করার সময়, যেখানে আপনি লগ ইন করেছেন, কোন সময় এবং কোন ডিভাইস থেকে লগইন করে রাখেন।সব জানে।

0 comments:

Post a Comment