Monday, June 8, 2020

সূর্য রশ্মি থেকে আপনার ত্বক রক্ষা করার উপায় (6 Ways to Protect Your Skin from the Sunlight)

sunlight


আমাদের শরীরের সবচেয়ে সূক্ষ্ম অংশ ত্বক যা বাইরের পরিবেশের সবচেয়ে এক্সপোজার আছে এবং পরিবেশে ক্ষতিকারক এজেন্ট থেকে আমাদের রক্ষা করে।তাই ত্বক সুস্থ রাখার জন্য আমাদের নির্দিষ্ট ভাবে এটির যত্ন নিতে হবে।এখানে বেশ কিছু উপায় বর্নণা করা হল যা আপনার ত্বককে তরুন ও সতেজ করতে সাহায্য করবে।

ত্বক সবসময় ঢেকে রাখুনঃ

সূর্যের ক্ষতিকারক প্রভাব থেকে আপনার ত্বক রক্ষা করার জন্য প্রথম এবং সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ জিনিসটি হল উপযুক্ত পোষাক দিয়ে আপনার ত্বক আবৃত করা।সূর্যের ক্ষতিকারক প্রভাবের কারণে আপনার ত্বকের রঙ গাঢ় হতে পারে এবং বিভিন্ন ত্বকের রোগ হতে পারে যদি এক্সপোজার সীমা অতিক্রম করে থাকে তবে সূর্যের ক্ষতিকারক প্রভাব ত্বকের কোষকে ক্ষতিগ্রস্ত করে।সূর্যের রশ্মি দুপুর ও সন্ধ্যায় সবচেয়ে বেশি তীব্র হয় তাই আপনি এই সময়ে সূর্যের আলোতে বাইরে বের হওয়া এড়িয়ে চলতে পারেন, তবে যদি আপনি একান্ত বাইরে বের হতে হয় তবে সম্পূর্ণরূপে নিজেকে আবৃত করে নিন।

সানস্ক্রীন লোশন ব্যবহার করুনঃ

সূর্যের ক্ষতিকারক রে থেকে আপনার ত্বক রক্ষা করার অন্যতম সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হল এটি একটি উচ্চ সংখ্যক এসপিএফ সুরক্ষা নিয়ে প্রচুর পরিমাণে সানস্ক্রিন প্রয়োগ করা এবং প্রতি কয়েক ঘন্টা পুনরায় প্রয়োগ করার কথা মনে রাখা।এখানে ক্লিক করে কিনুন আপনার পছন্দের সানস্ক্রিন পন্য।

ময়েশ্চারাইজারঃ

ময়শ্চারাইজিং সূর্যের ক্ষতিকারক রে থেকে আপনার ত্বক রক্ষা করার জন্যও সহায়ক।সূর্যের তেজ থেকে ত্বক রক্ষা করার জন্য একটি মৃদুভাবে স্প্রে করলে ত্বকের উপর একটি আর্দ্রতা স্তর পরে যা ত্বকের আবরন হিসাবে কাজ করে।শুধু মুখে বা ত্বকে সরাসরি ময়েশ্চারাইজার স্প্রে করবেন না, এটি আপনার হাতে ঘষে তারপর আপনার মুখের উপর লাগাবেন।

প্রতিফলিত আলো থেকে নিজেকে রক্ষা করুনঃ

সূর্য থেকে প্রতিফলিত আলো থেকে আপনার যত্ন নেওয়া এবং নিজেকে রক্ষা করা উচিত কারণ সূর্যের অতিবেগুনী রশ্মিগুলি থেকে ছাতা এবং অন্যান্য আধা-বহুমুখী জিনিসগুলি আমাদের সম্পূর্ণরূপে রক্ষা করতে পারে না। শরীরের প্রতিটি অংশ যত্ন নেওয়া উচিত কারণ প্রতিফলিত আলো অত্যন্ত ক্ষতিকর।

বাহিরে বের হবার সময় পরিবর্তন করুনঃ

আপনি সূর্যের আলোতে বাইরে যাওয়া এড়িয়ে চলবেন। যদি আপনি সূর্যের কঠোর সময়কালে আপনার কাজে যান তবে সেই সময়টি পরিবর্তন করুন।এই পরিবর্তন সত্যিই সূর্যের ক্ষতিকারক রে থেকে আপনার ত্বক রক্ষা করার জন্য অনেক উপকার করবে।

সুর্যস্নান এড়িয়ে চলুনঃ

অনেকেই প্রখর রৌদের মধ্যে সুর্যস্নান করে থাকে।মানুষ সূর্যমুখী হওয়া উচিত নয়, কারণ এই সময়ে সূর্যটি কেবল ত্বকের ক্ষতি করে না বরং ত্বকের উপরের স্তরের কোষগুলিকে পুড়িয়ে দেয় যার ফলে ত্বকের ভয়াবহ ক্ষতি হয়।

(Credit: Maria Nickerson, a skin care specialist and owner of http://supplementsbit.com)
 

0 comments:

Post a Comment