Wednesday, June 10, 2020

মানবতার নায়ক (Changemakers)

changemakers hero


আজকে যাদের কথা আপনাদের শোনাবো তাদের মধ্যে এক জন্য হচ্ছে সোমালিয়ার মানসিক স্বাস্থ্যকর্মী, ভারতের দ্রুত সারাদান কারী সাহায্য কর্মী এবং যুক্তরাজ্যের একজন ঘরোয়া কর্মী।উপরের সবাই কর্ম দ্বারা নিজেদেরকে অনন্য উচ্চতায় নীয়ে গিয়েছন।

সোমালিয়ার মানসিক স্বাস্থ্যকর্মীঃ

কয়েক দশক গৃহযুদ্ধের পর, সোমালিয়ার জনসংখ্যার এক-তৃতীয়াংশ মানসিক স্বাস্থ্য সমস্যা নীয়ে বেঁচে আছে। বেয়ার-বোন ক্লিনিকে কর্মরত ডাঃ আব্দুলরহমান আলী আওয়াল উপলব্দি করেন দেশের অধিকাংশ জনগনই মানুসিক অসুস্থতা ভুগছেন। মাত্র তিন মাসের টেনিং নিয়েই তিনি ঝাপিয়ে পরেন তাদের সেবা দানের জন্য।

"সোমালিয়া মানসিক স্বাস্থ্য পরিস্থিতি খুবই গুরুতর" আওয়াল বলছেন।মানসিক অসুস্থতা একটি স্বাভাবিক রোগ।মানসিক অসুস্থতা নিরাময় করা যায়।এই বার্তা নিয়েই কাজ করে চলেছেন।


ভারতের অ্যাম্বুলেন্স দাদাঃ

যখন করিমুল হকের মা মারা যান তখন তিনি হাসপাতালে যেতে পারতেন না যানবাহনের অভাবে। সেদিনই  সে শপথ করেন যে ভারতের ডালাবারি গ্রামের আর কাউকে এভাবে একই ভাগ্য বরণ করতে দিবেন না।গত 15 বছর ধরে, তিনি তার মোটরসাইকেলকে অ্যাম্বুলেন্স হিসাবে ব্যবহার করছেন এবং 4,000 এরও বেশি জীবন রক্ষা করেছেন। মানুষ তাকে 'অ্যাম্বুলেন্স দাদা' [ভাই] বলে।

হক বলেন, "আমি নিজেকে বলেছিলাম যে আমার মা মারা গেছেন, কিন্তু অন্য মানুষকে তার মতো মরতে হবে না"।যার যখন প্রয়োজন পরে আমি তখনিই তাকে দ্রুত বিনামুল্যে হাসপাতালে চিকিৎসার জন্য নীয়ে যাই। আমার মত কেউ যেন মাকে চিকিৎসা বিহিন মারা যাবার অনুশোচনায় না ভুগেন।

উদ্ধার অভিযান এর মধ্যমনিঃ

যুক্তরাজ্যে,কিছু নিয়োগকর্তা অভিবাসী গ্রহ কর্মীদের কাজে লাগান শোষন এবং যৌন অপব্যবহার করেন, এবং অনেক শ্রমিক সামান্য কারনে চাকুরী থেকে অব্যহতি প্রাপ্ত হয় কারণ তাদের ভিসা তাদের নিয়োগকর্তাদের সাথে সংযুক্ত করা হয়।মারিসা বেগনিয়া, যিনি ফিলিপাইন থেকে ইউকে এসেছিলেন, আইন পরিবর্তন করতে লড়াই করে এবং তাদের বিপজ্জনক পরিস্থিতিতে সাহায্যের জন্য কয়েকটি বিকল্প আছে এমন কর্মীদের সাহায্য করে।

"আমি ফিলিপাইন্স থেকে এসেছি এবং বিদেশে কাজ করতে কল্পনাও করতে পারি নি যে এমন এমন একটি পরিস্থিতি পরবেন যাতে আপনি ঘরোয়া কাজ বা পতিতাবৃত্তি করতে বাধ্য।"বেগনিয়া আরো বলেন আমরা এই অবস্থা থেকে মুক্তি চাই এবং এ লক্ষ্যেই কাজ করছি।

স্যালুট জানাই উপরের তিন জন সমাজ সংস্কারককে যারা দুনিয়াকে পালটে দিতে নিরলস ভাবে কাজ করে চলছে।

0 comments:

Post a Comment